Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টারঃ-

 

          অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ-

 

১।       দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২।       সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দূর্ঘটনাস্থলে গমন করেন।

৩।      যে কোন দূর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম।

০৩১-৭০৬৩২৬-৭

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১-৭৭৪২২৪                

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল

০৪৩১-৬৫১৩৩

 

         

                        ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)ঃ

 

১।স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

ক।ট্রেড লাইসেন্স                                                                                                                              

                        খ।প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

                        গ।ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

                        ঘ।রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

ঙ।প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation)

                        চ।প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

                        ছ।বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

                        জ।গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেতে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।

২।আবেদন প্রাপ্তির পর ০৭(সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শনের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

            ৩।পরিদর্শনের পর অগ্নিপ্রতিরোধমূলক পরামর্শ প্রদান কর হয়।

৪।পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫।পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সমেত্মাষজনক হলে সর্বোচ্চ ৯০ দননের মধ্যে লাইসেন্স প্রদান কা হয়।

৬।যুক্তিসঙ্গত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহা-পরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০(একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৭।মহা-পরিচালককের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধামেত্ম কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃবিবেচনার জন্য মহা-পরিচালকের নিকট আবেদন করবেন।

            ৮।উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহা-পরিচালক সিদ্ধামত্ম গ্রহণ করবেন।

৯।উক্ত বিষয়ে মহা-পরিচালকের সিদ্ধামেত্ম সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

           ১০।আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ামত্ম সিদ্ধামত্ম প্রদান করবেন।

 

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ-

 

১।       অগ্নিপ্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭নং ধারা অনুসারে অনূর্ধ ৭ তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নিপ্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।

২।       স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহা-পরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩।      আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

৪।       অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭(সাত) কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন করেন।

৫।       পরিদর্শনের পর অগ্নিপ্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৬।      পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্তসাপেক্ষে পরবর্তী ০৭(সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭।       পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সমেত্মাষজনক না হলে ভবন ব্যবহারের অনপযোগী মর্মে মহা-পরিচালক ঘোষনা করতে পারেন।

৮।      ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষনার কারণে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উত্তরূপ ঘোষনার ৩০(ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

৯।       উক্ত আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার চুড়ামত্ম সিদ্ধামত্ম গ্রহণ করবেন।

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ-

১।       অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আমত্মঃজেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের জন্য  এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

২।       এ্যাম্বুলেন্স সার্ভিসের আতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দূর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানামত্মর করা হয়।

            ৩।      এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

৪।       আমত্মঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণপূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

৫।       রোগী পবিহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ-

ক।      দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌরএলাকায় ১মাইল/১ কিলোমিটার হতে ৫মাইল/৮কিলোমিটার পর্ডমত্ম ৫০(পঞ্চাশ) টাকা।

খ।       ৫মাইলের ঊর্ধ্বে হতে ১০ মাইল অথবা ৮কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যমত্ম প্রতি কল ১০০(একশত) টাকা।

                        গ।       দূরবর্তী/আমত্মঃজেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১০(দশ) টাকা ও প্রতি কিলোমিটার ৬(ছয়)  টাকা।

৬।      এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না।                                                                              

অগ্নিপ্রতিরোধ মূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ-

১।       উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহা-পরিচালক বরাবর আবেদন করতে হবে।

২।       আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।

৩।      সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকে।

ক।      অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

          খ।       অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

          গ।       অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।